,

নবীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানের ফিসারিতে বিষ প্রয়োগ :: ভেসে উঠেছে প্রায় ৬ লক্ষাধিক টাকার মৃত মাছ

জাবেদ তালুকদার : হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এডভোকেট গতি গোবিন্দ দাশের ফিসারিতে বিষ প্রয়োগ করে প্রায় ৬ লাধিক টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। গত মঙ্গলবার (৯ আগস্ট) দিবাগত সন্ধ্যা রাতের কোন এক সময়ে উপজেলার ৭নং করগাঁও ইউনিয়নের দূর্গাপুর গ্রামে তার ফিসারিতে এই বিষ প্রয়োগের ঘটনাটি ঘটেছে। বিষ প্রয়োগের ফলে পুকুরের প্রায় ৬ লক্ষাধিক টাকার মাছ মরে ভেসে উঠেছে। গতকাল বুধবার বিকেলে সরজমিনে গিয়ে দেখা যায় পুকুরের চারিদিকে মৃত পোনা ভেসে উঠছে, গ্রামের মানুষ সারি সারি লাইন ধরে মাছ নিয়ে যাচ্ছে। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এডভোকেট গতি গোবিন্দ দাশ এ প্রতিনিধিকে জানান, আমার নিজ গ্রাম দুর্গাপুরে প্রায় ১৭ কেয়ার জায়গার উপর আমি ৬টি ফিসারি করে দীর্ঘদিন ধরে মাছ চাষ করে আসছি। এবার নওগা জেলা থেকে পোনা মাছ এনে রুই, কাতলা, কার্প, মির্কা, গাসকার্প, সিলবার, ব্রিগেট সহ দেশীয় বিভিন্ন জাতের মাছ চাষ করেছি। এতে আমার প্রায় ৩০ থেকে ৩৫ লাখ টাকা খরচ হয়েছে। কিছু দিনের মধ্যেই মাছগুলো বাজারে বিক্রির উপযোগী হয়ে উঠতো। গত মঙ্গলবার দিবাগত রাতে আমার লোকজন একটি ফিসারিতে মাছ মরে ভেসে উঠতে দেখেন। প্রথমে আমরা গ্যাসের অভাবে মাছ মরে ভেসে উঠছে ভাবলেও সকালে ফিসারির পাড়ে একটি বিষের বোতল পড়ে থাকতে দেখি। ফিসারিতে বিষ প্রয়োগের কারণেই সব মাছ মরে ভেসে উঠেছে। এতে আমার প্রায় ৬ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ধারণা করা হচ্ছে সন্ধ্যা রাতের কোন এক সময়ে দুর্বৃত্তরা ফিসারিতে বিষ প্রয়োগ করে চলে যায়। প্রায় ১ একর ভূমি’র এই ফিসারিতে বিষ প্রয়োগের ফলে রুই, কাতলা, কার্প, মির্কা, গাসকার্প, সিলবার, ব্রিগেটসহ সহ বিভিন্ন প্রজাতির প্রায় ৪০ থেকে ৪৫ মন মাছ মরে ভেসে উঠেছে। এতে অনুমান ৬ লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে বলে জানান তিনি। তিনি আরো বলেন, গত বেশ কিছুদিন ধরে বিভিন্নভাবে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে, এবার আমাকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ করার জন্য প্রতিপক্ষের লোকজন এ ঘটনা ঘটিয়ে থাকতে পারে। এ ঘটনায় থানায় অভিযোগ দায়ের করা হবে বলে জানান তিনি।
খবর পেয়ে নবীগঞ্জ উপজেলা মৎস কর্মকর্তা মোঃ আসাদ উল্লাহ, নবীগঞ্জ থানার এসআই জাহাঙ্গীর, এসআই নাঈম ও এসআই মুস্তাফিজুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
এ ব্যাপারে নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ডালিম আহমেদ বলেন, খবর পেয়ে আমাদের পৃথক দুটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ব্যাপারে অভিযোগ দায়ের করা হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


     এই বিভাগের আরো খবর